Kuldiha Forest – A Weekend Destination in Orissa

Kuldiha Forest – A Weekend Destination in Orissa

Kuldiha Forest – A Weekend Destination in Orissa

কুলডিহার জঙ্গলে

Content by Sanghamitra Mondal



 

Kuldiha Forest - A Weekend Destination in Orissa

সারাটা বছরের কত সুখ-দুঃখের ঘটনা একটু একটু করে আমাদের স্মৃতির পাতায় জমা হতে থাকে আর যখন তাকে ছেড়ে আর একটা নতুন বছরে পা দিই মনটা আপনিই কেমন হু হু করে ওঠে। তাই শুরুটাই যদি একটা বেড়ানো দিয়ে হয় তবে মনটাও ফুরফুরে হয় আবার নতুন বছরটাকেও বেশি আপন মনে হতে থাকে! অবশ্য যারা কিনা বেড়ানো পাগল তারা বছরের যেকোনো সময়ই ঘুরতে যাওয়ার ঠিক একটা যুতসই কারণ খুঁজে মনকে বুঝিয়ে নেয়। যাই হোক আমরাও তাই নতুন বছরকে স্বাগত জানাতে গোঁড়ার দিকেই ছোট্ট একটা ট্রিপের আয়োজন শুরু করে দিলাম।




নামের মাধুর্যের কারণেই হোক বা কাছপিঠে বলেই হোক, কুলডিহা নামটা অনেকদিন থেকেই মাথায় বাসা বেঁধেছিল। যাবার দিন স্থির হল। ট্রেনের টিকিটও কেটে নিলাম। পরের পর্ব হল কোথায় থাকব আর কি দেখব! বিস্তর গুগুল সহায়তা আর মেলামেলির পর একটা নাম ও ফোন নাম্বার বের করলাম। মনোরঞ্জন দাশ! উড়িয়া এই ভদ্রলোকের দেওয়া মাথাপিছু চার হাজারি প্ল্যানটা বেশ ন্যায্য আর ঝক্কিহীন মনে হল! ব্যাস আরকি! হাওড়া থেকে সকাল 7.25 এর ফালাকনামায় চেপে বসলাম আরেক অজানাকে জানবার উদ্দেশ্যে।

Kuldiha Forest - A Weekend Destination in Orissa

মাত্র ঘণ্টা তিনেকের রেলপথ। সকালের কাঁচা ঘুমটা সামান্য কেক-বিস্কুট দিয়ে ট্রেনেই পাকিয়ে নিয়ে যখন বালাসোর পৌঁছলাম গাড়ি স্টেশনে অপেক্ষা করছিল আমাদের জন্য। সময় নষ্ট না করে হোটেলের উদ্দেশ্যে রওনা দিলাম। শান্ত নিরিবিলি, সবুজ মাঠ আর দূরের পাহাড়ের হাতছানি এরই মাঝে আমাদের ছোট্ট হোটেল। ঠিক যেমনটা সিনেমায় হয়। কিন্তু দুদিনের সফরে এসে হোটেলে বসে প্রকৃতি উপভোগ করার বিলাসিতা কি আর আমাদের সাজে! তাই একটু বিশ্রাম নিয়ে দুপুরের খাবার খেয়ে বেরিয়ে পড়লাম পঞ্চলিঙ্গেশ্বর মন্দিরের উদ্দেশ্যে। দূরপাহাড়ি রাস্তার দুপাশে কখনও সবুজ জঙ্গল কখনও খোলা মাঠ এই নিয়েই চলতে থাকল আমাদের গাড়ি। এক জায়গায় মূর্তি বানানোর কারখানা দেখে দাঁড় করালাম।



কারিগররা একনিষ্ঠভাবে হাতুড়ি আর ছেনী দিয়ে পাথর কুঁদে বিভিন্ন দেবদেবীর মূর্তি তৈরি করছে। দু একটার দামও জিজ্ঞেস করলাম। অবিশ্বাস্য কম দাম অথচ কি সুন্দর আর কি নিখুঁত! মাঝে মাঝেই দাঁড়িয়ে পড়ায় পঞ্চলিঙ্গেশ্বর পৌঁছতে প্রায় সন্ধ্যে হয়ে গেল। পাহাড়ি জঙ্গলে ঢাকা সরু রাস্তার দুপাশে একটা ছোটখাটো মেলা বসে গেছে। নানারকম পসরা সাজিয়ে দোকানীরা এখনও অপেক্ষা করে আছে। একেবারে অন্ধকার হলেই হয়তো তারা ফিরে যাবে তাদের বাসায়। রাস্তাটা শেষ হলেই মন্দিরের ওপরে ওঠার সিঁড়ি। পাঁচটি শিবলিঙ্গ নিয়ে এই শিব মন্দিরটি সম্পর্কে যে দু একটি গল্প প্রচলিত তার মধ্যে একটির জন্ম রামায়ণে। বনবাসে থাকাকালীন সীতা এই শিবলিঙ্গগুলি প্রতিষ্ঠা করেছিলেন এমনটাই জনশ্রুতি।

Kuldiha Forest - A Weekend Destination in Orissa

Kuldiha Forest - A Weekend Destination in Orissa

পরের দিন সকালেই বেরিয়ে পড়লাম কুলডিহার জঙ্গলে। সত্যি কথা বলতে কোন জীবজন্তু দেখব একেবারেই আশা করিনি কিন্তু মাত্র এক বছর আগে যখন শিমলিপাল এসেছিলাম তখন প্রকৃতির রূপে যেন আকণ্ঠ মজে গিয়েছিলাম। পাহাড়, ঝরনা, নদী, জঙ্গল আর গ্রাম একে অপরের সাথে মিলে মিশে একাকার সেখানে। জঙ্গল মানে শুধু জন্তুজানোয়ার দেখা নয়, তার সাথে একাত্ম হয়ে নিজেকে হারিয়ে ফেলার যে অনুভূতি তাকে কোন মানদণ্ডেই পরখ করা যায় না এই উপলব্ধি আমাদের শিমলিপালেই হয়। মনে মনে উদগ্রীব হয়েছিলাম সেই ইতিহাসের পুনরাবৃত্তির জন্য। বর্ষায় সব ময়লা ধুয়ে গিয়ে গাছগুলি হয়ে ওঠে গাঢ় সবুজ আর বসন্তে পাতা ঝরে নতুন পাতা গজিয়ে উঠলে লাগে কচি সবুজ আর তরুণ। কিন্তু শীতকালে তাদের বড় দুর্দশা! কুলডিহা এখন তাই যেন জরা গ্রস্থ! ধীর স্থির, ধুলোর পরত জমে জমে পাতা গুলি রক্তিম বর্ণের। তবুও সরু রাস্তার দুপাশে ঘন জঙ্গলের হাত ধরে চলতে চলতে কখন যে ভাল লাগার রেশ ছুঁয়ে গেল বুঝতেও পারলামনা!

Kuldiha Forest - A Weekend Destination in Orissa-tourplannerblog

রিশিয়া ড্যাম কুলডিহা আর একটি দর্শনীয় জায়গা। তুলিতে আঁকা ছবির মত পাহাড়গুলি যেন। জঙ্গলের ধারে ড্যামের পাশে কিছু মানুষ চড়ুইভাতি করছে। এখানে কিছু সময় কাটিয়ে চললাম দেবকুণ্ড। ময়ূরভঞ্জ জেলার এই জায়গাটি অত্যন্ত মনোরম হয়ে উঠেছে প্রকৃতির রূপে। রুক্ষ পাহাড়, ঘন জঙ্গল, টলটলে পাথুরে নদী আর পাহাড়ের মাথা থেকে ছোট্ট একটা জলের ধারা একে করে তুলেছে অতুলনীয়। ঠাণ্ডা জলে পা ডোবাতেই যেন সারাদিনের সমস্ত ক্লান্তি মুছে গেল। হোটেলে ফেরার পথে সূর্যাস্তটা ছিল উপরি পাওনা। ঠিক অস্ত যাবার আগে সূর্যটা ছোট্ট কমলা বল হয়ে গেল। বেশ কিছুক্ষণ সেটা উঁচু উঁচু গাছগুলিকেও টেক্কা দিয়ে আকাশের গায়ে ভেসে থাকল, তারপর গড়িয়ে গড়িয়ে পাহাড়ের পেছনে নামতে নামতে টুপ করে অদৃশ্য হয়ে গেল।




হোটেলে সন্ধ্যেবেলায় সাঁওতালি নাচের ব্যবস্থা করা হয়েছে। মাঝখানে আগুন জ্বালিয়ে তার চারপাশে পুরুষরা মাদল বাজিয়ে গান গেয়ে প্রদক্ষিণ করতে লাগলো আর বাজনার তালে কোমর দুলিয়ে মাথায় ফুল গুঁজে সাঁওতালি মেয়েরা নাচতে থাকল। আগুন পোহাতে পোহাতে হাতে ধোঁয়া ওঠা গাঢ় মিষ্টি চা আর গরম গরম পকোড়ার সাথে নেহাত মন্দ লাগলোনা। আজকে একটু তাড়াতাড়িই শুয়ে পড়লাম ভোরবেলা বেরিয়ে পড়ব বলে।

Kuldiha Forest - A Weekend Destination in Orissa tourplannerblog

Kuldiha Forest - A Weekend Destination in Orissa-tourplannerblog

Kuldiha Forest - A Weekend Destination in Orissa-tourplannerblog

পরের দিন সকাল নটার ভুবনেশ্বর-হাওড়া জন শতাব্দীর টিকিট কাটা। কিন্তু ফেরার আগে এত কাছে চাঁদিপুরটা বাদ পড়ুক একেবারেই চাইছিলাম না। তাই খুব ভোরে বেরিয়ে পড়লাম চাঁদিপুরের দিকে। এখানকার সমুদ্র বড় অদ্ভুত। জোয়ার-ভাটার সাথেই তার লোকালয়ের কাছে আসা-যাওয়া চলতে থাকে। ভাটার সময় পাঁচ কিমি দূরে নিজেকে সরিয়ে নেয় আবার জোয়ারে ফিরে আসে। আমরা যখন পৌঁছলাম তখন একে তো সমুদ্র অনেকটা দূরে তার ওপর ভোরের কনকনে ঠাণ্ডা হাওয়া, তাই সমুদ্রের মজাটা আর নেওয়া হলনা। তবে সূর্যোদয়টা না দেখা হলে চাঁদিপুর হয়তো একেবারেই দাগ কাটতনা মনে। বহুক্ষণ এখানে সময় কাটিয়ে আর সূর্যদেবকে নানানভাবে ক্যামেরাবন্দি করে ফিরে চললাম আপন ঘরের টানে।

Kuldiha Forest - A Weekend Destination in Orissa sunset



Stay option in Kuldiha Forest : 

For Booking of Kuldiha & Jorachua FRH please contact- Range Officer, Sujangarh, Nilgiri, Balasore. Phone – 06782 256142  Near Rishiya dam there is a nature camp which you can book online. Website is : www.ecotourodisha.com

Contact number of Manoranjan Das – 9937332552.

Kuldiha Forest - A Weekend Destination in Orissa waterfall


This content is written by Sanghamitra Mandal. The beautiful pictures used in this blog are also clicked by her.





2 Comments

  1. আপনার লেখা পড়ে কুলদিহা,chandipur, panchalingeswar, দেবকুণ্ডে ঘুরে এলাম ঘরের পাশে উইকেন্ডে ট্যুর হিসাবে অনবদ্য।ধন্যবাদ।

    Reply
  2. Beautifully depicted… Wishing to visit next year.. Can u pls share any local contacts of thete?

    Reply

Trackbacks/Pingbacks

  1. Top 20 weekend destinations from kolkata for 2019 - Tour Planner Blog - […]  Read More about Kuldiha Here […]
  2. Simlipal National Park Tour guide - Tour Planner Blog - […] Kuldiha Travel Guide […]

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *

Advertisement