বেড়াতে যাওয়ার আগে কিছু টিপস

বেড়াতে যাওয়ার আগে কিছু টিপস

বেড়াতে যাওয়ার আগে কিছু টিপস:



সামনে অনেকেই বেড়াতে যাচ্ছেন, সব প্ল্যান তৈরী, টিকিট ও কাটা হয়ে গেছে এবার বেরিয়ে পড়ার পালা। বেড়াতে যাওয়ার আগেই বা বেড়াতে গিয়ে যদি আপনার বেড়ানোটা মাটি হয়ে যায়? ভাবুনতো কতটাই না খারাপ হবে। তাই বেড়াতে বেরোনোর আগে প্রাক ভ্রমণ কিছু টিপস আপনাদের জন্য আজ শেয়ার করছি।

1. ট্রেন বা প্লেনের টিকিটটা ভালো করে দেখে নিন, pnr টা চেক করে দেখেনিন, সব ঠিক আছে কিনা। টিকিটে লেখা Journey Date and  Schedule Departure ভালো করে দেখুন। অনেক সময় ট্রেন বা প্লেন এর date: 12-Oct-2018, (শুক্রবার) আর Schedule Departure time : 00: 10 am দেখায়, অনেক সময়েই আমাদের ভুল হয়ে যায় এরকম সময় গুলির ক্ষেত্রে। এটা মানে আপনার জার্নি শুক্রবার ভোরে যেটা আমরা চলতি কথায় বৃহস্পতিবার রাতে বলে থাকি। তাই গুলিয়ে যাওয়ার প্রমুখ সম্ভাবনা।


2. PNR স্ট্যাটাস রেলের চার্ট তৈরীর পর অবশ্যই চেক করুন। অনেক সময় seat and coach upgrade হয়ে যায়, সেদিকে লক্ষ্য রাখুন।

3. এখন হোটেল বুকিং অনেকেই অনলাইনে করেন তাই হোটেলের পেমেন্ট এর প্রিন্ট নিন।

4. রওনা হওয়ার একদিন আগে হোটেলে ফোন করে কনফার্ম করুন আপনি আসছেন আর আপনার বুকিংটা ঠিক আছে কিনা জেনে নিন।



5. সঙ্গে নিজের ও ভ্রমণ সঙ্গীদের অরিজিনাল id বিশেষ করে ভোটার বা আধার কার্ড সঙ্গে রাখুন। বাচ্চা থাকলে বার্থ সার্টিফিকেট সঙ্গে রাখুন। আর সকলের id গুলোর দুকপি করে জেরক্স করিয়ে রাখুন।

6. Indian railway এর ওয়েবসাইট থেকে দেখে নিন আপনার ট্রেনের রুট ঠিক আছে কিনা।

7. যদি ফ্লাইটে যান তাহলে ডোমেস্টিক ফ্লাইটের জন্য 2ঘন্টা আগে চেকইন এর জন্য ও আন্তর্জাতিক ফ্লাইট হলে 3ঘন্টা আগে চেকইন এর জন্য পৌঁছে যাবেন।



8. গাড়ি আগেথেকে বুক করা থাকলে এজেন্সি বা ড্রাইভারকে বলুন গাড়ির নাম্বার টেক্সট করে দিতে। আপনি পৌঁছনোর আগে ড্রাইভারকে কল করে আপনার পৌঁছনোর সময়টা জানিয়ে রাখুন।

9. যাওয়ার আগে হোটেলে বা গাড়ির ড্রাইভারকে ফোনে করে জেনেনিন ওখানে কোন মোবাইল নেটওয়ার্ক ভালো কাজ করে, কমপক্ষে একটা সিম কার্ড ওই নেটওয়ার্কের সঙ্গে রাখুন। সকলের জন্য না হলেও চলবে।

10. জায়গাটা বেড়াতে যাচ্ছেন নিশ্চই একটা সম্যক ধারণা নিয়ে, তাই সঙ্গে আপনার ট্রাভেল প্ল্যানটা রাখুন।



11. যাওয়ার আগে অবশ্যই গুগল থেকে যে জায়গায় বা রাজ্যে বেড়াতে যাচ্ছেন তার অফলাইন ম্যাপটি ডাউনলোড করেনিন। এতে নেটওয়ার্ক থাকুক বা না থাকুক যেকোনো জায়গা অনায়াসে পৌঁছতে পারবেন।

আশাকরি আপনার মাথা থেকে কিছুটা দুশ্চিন্তা কমিয়ে দিতে পারলাম। এবার আপনার বেড়ানোটা অবশ্যই সফল হবে,ভালোভাবে ঘুরে আসুন। খুব মজা করুন।



8 Comments

  1. Many many thanks

    Reply
    • Ai guide er jonno anek anek dhonnobad

      Reply
  2. Very useful information

    Reply
  3. Best information…

    Reply
  4. it’s really helpful

    Reply
  5. Thank u , Very good job

    Reply
  6. Very useful tips,thanks.

    Reply
  7. Helpful information.Thanks

    Reply

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *

Advertisement