দক্ষিণ কলকাতা পূজা পরিক্রমা 

দক্ষিণ কলকাতা পূজা পরিক্রমা 
Reading Time: 3 minutes

দক্ষিণ কলকাতা পূজা পরিক্রমা 

 

সাউথ কলকাতার জন্য আমরা শুরু করব কসবা থেকে। প্রথমেই কসবা পৌঁছে আমরা দেখে নিন বোস পুকুর শীতলা মন্দির। তারপর কিছুটা পায়ে হেঁটে দেখে নিতে হবে তালবাগান।




এরপরে একটা অটো ধরে(অটো বিকেল তিনটে অবধি চলবে) বা বাস ধরে চলে আসুন গড়িয়াহাট। বাস থেকে নেমে গড়িয়াহাট এর উড়ালপুল বরাবর দক্ষিণ দিকে কিছুটা এগোলেই একডালিয়া এভারগিন।

একডালিয়া এভারগ্রীন 2018

একটু এগিয়ে সুইনহ স্ট্রীট এ দেখে নিন ফাল্গুনী সংঘ ও দুরগাবাড়ি এটা দেখা হলে, বাম হাতে ফাল্গুনী সংঘ ও ডান হাতে দুরগাবাড়ি ও মাঝ বরাবর যে রাস্তাটা গেছে ওটা বন্ডেল রোডে মিশেছে ওই রাস্তাটা ধরে একটু এগোলেই 21পল্লীর পুজো, এটা দেখার পর গড়িয়াহাট পার্ক সার্কাস গামী বড় রাস্তায় চলে আসুন, বড় রাস্তায় পৌঁছে বাস ধরে চলে আসুন গরিয়াহাটে,নেমে পড়ুন একডালিয়া ঢোকার মুখটাতে। যে ফুটে একডালিয়া গেলেন তার বিপরীতে এসে একটু এগোলেই সিংহী পার্ক। সিংহী পার্ক দেখে আবার চলে আসুন  গড়িয়াহাটের মোড়ে।




গড়িয়াহাট এর মোড় থেকে একটা বাস ধরে চলে আসুন যোধপুর পার্ক, 95পল্লী ও পল্লিমঙ্গল সমিতির পুজো। যোধপুর পার্কের পুজো দেখা পায়ে হেঁটে চলে আসুন সেলিমপুর। ওখানে সেলিমপুর পল্লী দেখে এবার ঢাকুরিযার দিকে আসুন। দেখে নিন বাবুবাগান এর পুজো।




ঢাকুরিয়া থেকে একটা বাস ধরে চলে আসুন গোলপার্কের মোড়ে। এখান থেকে পুর্নদাস রোড ধরে চলে আসুন হিন্দুস্তান পার্ক (আপনার ডান দিকে পড়বে),

হিন্দুস্তান পার্ক 2018

বালিগঞ্জ কালচারাল 2018

এটা দেখা হলে আবার পূর্ণদাস রোড ধরে এগোলেই বামহাতে পড়বে বালিগঞ্জ কালচারেল। পাশেই রয়েছে সমাজসেবী চাইলে ওটা দেখে লেক ভিউ রোড ধরে বা পূর্ণদাস রোড ধরে(যদি সমাজসেবী স্কিপ করেন) রাসবিহারী এভিনিউ আসুন। একটা ক্রসিং পড়বে পর পর দুটো রাস্তা একটা মনোহর পুকুর রোড আরেকটি মতিলাল নেহেরু রোড, মতিলাল নেহেরু রোড ধরুন। একটু এগোলেই বাম হাতে দক্ষিণ কলিকাতা সার্বজনীন, এটা দেখে সোজা একই রাস্তায় এগোলে দান হাতে ত্রিধারা সম্মিলনী।

ত্রিধারা সম্মিলনী 2018

এপথে সোজা গেলে পাবেন ম্যাডক্স স্কয়ার ও তার উল্টোদিকে ভবানীপুর দুর্গোৎসব, বকুলবাগান সার্বজনীন, অবসর এসব দেখে চলে আসুন এস. পি. মুখার্জি রোডে।




একটা বাস ধরুন চলে আসুন দেশপ্রিয় পার্ক। দেশপ্রিয় পার্কের পুজো দেখে বাস ধরে চলে আসুন কালীঘাট মেট্রোর কাছে। প্রথমেই দেখেনিন 66পল্লী, বাদামতলা, নেপাল ভট্টাচার্য স্ট্রীট। এগুলো দেখে বাস বা অটো ধরে চেতলা পার্কের আগে মনোকো মোড় ক্রসিং এ নামুন। ছোট রাস্তায় কিছুটা এগোলেই পাবেন চেতলা অগ্রণী। এটা দেখে হাঁটা লাগান ফিরতি পথে মনোকো মোড় ক্রসিং এর দিকে।ওখান থেকে বাস ধরে ফিরে আসুন রাসবিহারী মোড়ে।




ওখান থেকে আবার একটা বাস ধরে বলুন মুদিয়ালী ক্লাব যাবো। আপনাকে নামিয়ে দেবে ঠিক জায়গায় পায়ে হেঁটে মুদিয়ালী, শিব মন্দির দেখে নিন। এবার হেঁটে চলে আসুন রবীন্দ্র সরোবর মেট্রো স্টেশনে। মেট্রো ধরে সোজা চলে আসুন গীতাঞ্জলি মেট্রো স্টেশনে, প্রথমেই দেখেনিন নাকতলা উদয়ন সংঘ, তারপর গড়িয়া পঞ্চ দুর্গা, নব দুর্গা দেখে আবার মেট্রো স্টেশনে ফিরে এসে বাড়ির পথ ধরুন।

হাতে যদি আরো সময় থাকে মাঝে টালিগঞ্জ মেট্রো স্টেশনে নেমে হরিদেবপুরের পুজো গুলো দেখে নিন।



আশাকরি প্ল্যানটা সকলের কাজে লাগবে। ধন্যবাদ, ভালো করে পুজো কাটান। খুব আনন্দ করুন।

যারা আমাদের নর্থ কলকাতার পূজাপরিক্রমার রুট প্ল্যানটা পড়েননি তাদের জন্য নিচে লিংকটি দিলাম। পড়ে দেখুন আপনার পুজো পরিক্রমাটা অনেক সহজ হয়ে যাবে।

উত্তর কলকাতার পূজা পরিক্রমা

দুর্গাপূজামানেই কলকাতায় সাজ সাজ রব। পুরো কলকাতা জুড়ে শহরের অলিতে গলিতে দুর্গাপূজা হয়ে থাকে। একসাথে সব পুজো দেখবো ভাবলে দুর্গা পূজার চারদিন কম পড়ে যাবে। তাই আগেথেকে পরিকল্পনা করে পুজোর প্ল্যান করতে হয় প্রতিবারই। তাই আপনাদের জন্য পুজোগাইডের প্রথম পর্ব রইল। পড়ে দেখুন একবার। আশাকরি হেল্প হবে।

দুর্গাপূজা ভ্রমণ গাইড 2018

 




ছবি গুলি তুলেছেন : অভিজিৎ চৌধুরী

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *

Advertisement