উত্তর কলকাতার পূজা পরিক্রমা

উত্তর কলকাতার পূজা পরিক্রমা
Reading Time: 2 minutes

কলকাতায় দুর্গাপুজো কাগজে কলমে চার দিন অর্থাৎ ষষ্ঠী থেকে দশমী হলেও,পুজোর রেশ শুরু হয়ে যায় তৃতীয়া, চতুর্থী থেকেই। কিন্তু তা হলেও সঠিক পরিকল্পনা ও রুট গাইড না থাকলে, পুরো কলকাতার পুজো এই চারদিনে ঘুরে দেখা প্রায় অসম্ভব। তাই সেসব কথা মাথায় রেখেই এবারে আমরা কলকাতার পূজা গুলোকে মোট চার ভাগে ভাগ করে আপনাদের জন্য পূজা পরিক্রমার রুট প্রস্তুত করলাম। এই পর্বে আপনাদের জন্য থাকছে উত্তর কলকাতার পূজা পরিক্রমা। এই রুট গাইডটা তৈরী করেছেন অতনু চক্রবর্তী




উত্তর কলকাতার পূজা পরিক্রমাঃ

শুরু করবেন শ্যামবাজার পাঁচ মাথার মোড় থেকে। শ্যামবাজার পাঁচ মাথার মোড় থেকে যে রাস্তাটা বিটি রোড দিকে গেছে সেই বিটি রোড ধরে মিনিট সাতেক হাঁটলেই একটি ব্রিজ পড়বে, ব্রিজের ডানদিকে একটি রাস্তা গিয়েছে টালা বারোয়ারি পূজা প্রাঙ্গনের দিকে। টালা বারোয়ারি পূজা দেখে ইন্দ্রমিত্র স্ট্রীট ধরে কিছুটা গেলেই টালা প্রত্যয়।
টালা প্রত্যয় পূজা দেখা হয়ে গেলে যে পথে গিয়েছিলাম সেই পথেই ফিরে আসব মানে শ্যামবাজার পাঁচ মাথার মোড় একটু আগে ডানদিকে পড়বে বাগবাজার স্ট্রিট। বাটার জুতোর দোকানের সামনে থেকে পাওয়া যাবে বাগবাজার যাবার অটো। অটোতে চেপে চলুন বাগবাজার সার্বজনীনের পূজা দেখতে।

Bagbazar Sarbojonin 2018

দেখা হয়ে গেলে এক্সিট পয়েন্ট দিয়ে ডানদিকে কিছুটা হেঁটে রবীন্দ্র সরণির রাস্তা ধরুন। বাঁদিকে হেঁটে এগিয়ে চলুন কুমোরটুলী সার্বজনীনের পূজা দেখতে। এর পরে একে একে দেখুন জগৎ মুখাজ্জী পার্ক, কুমোরটুলী পার্ক।




কুমোরটুলী পার্ক দেখা হয়ে গেলে অটো (৩ টের পরে অটো বন্ধ হয়ে যায়) বা টানা রিকশা করে চলুন আহিরীটোলা সার্বজনীন। এরপরে পায়ে হেঁটে দেখুন আহিরীটোলা যুববৃন্দ আর বেনিয়াটোলা সার্বজনীন। এর পরে হেঁটে চলে আসুন বি কে পালের মোড়ে বা আর একটু এগিয়ে পূর্ণ চন্দ্র সুরাইয়ের জামাকাপড়ের দোকানের সামনে।
বাস বা অটো বা টানা রিকশা ধরে চলুন হেদুয়ার কাছে কাশীবোস লেনের পূজা দেখতে। তারপরে পায়ে হেঁটে চলুন হাতিবাগানের দিকে।




প্রথমেই পড়বে হাতি বাগান সার্বজনীন, তারপরে একে একে দেখুন হাতি বাগান নবীনপল্লী, সিকদার বাগান, নলীন সরকার স্ট্রীট সার্বজনীন। নলীন সরকার স্ট্রীট সার্বজনীন দেখে চলে আসুন খান্নার মোড়ে। খান্নার মোড় থেকে উল্টোডাঙ্গার দিকে একটু গিয়েই ডানদিকে একটা রাস্তা চলে গিয়েছে হালসিবাগান পূজার দিকে। তারপরে দেখুন লালাবাগান নবাংকুর এবং সম্মিলিত লালাবাগানের পূজা। সামনেই পড়বে মানিকতলা সেন্ট্রাল ব্লাড ব্যাংক বা মানিকতলা মোড়। রাস্তা পার হয়ে চলুন চালতাবাগান লোহাপট্টির পূজা দেখতে।




চালতাবাগান লোহাপট্টির পূজা দেখে বাস বা অটো ধরে চলুন গণেশ টকিজ। ওখানেই পাবেন পাথুরিঘাটা পাঁচের পল্লির পূজা। পায়ে হেঁটে দেখে নিন বিবেকানন্দ স্পোর্টিং ক্লাব, সিমলা ব্যায়াম সমিতি আর মহম্মদ আলি পার্কের পূজা। এরপরে হাতে সময় থাকলে দেখে নিন কলেজ স্ট্রীটের পূজাও। সবশেষে মহাত্মা গান্ধী রোড থেকে মেট্রো বা বাস ধরে বাড়ি।



এই রুট গাইডটা তৈরী করেছেন অতনু চক্রবর্তী, আমরা Tourplannerblog অতনু বাবুর কাছে কৃতজ্ঞ তার এই সহায়তার জন্য। আপনারা যদি এইভাবে কোনো পূজা গাইড দিয়ে সাহায্য করতে চান তো আমাদের মেইল করতে পারেন tourplannermagazine@hotmail.com




দুর্গাপূজামানেই কলকাতায় সাজ সাজ রব। পুরো কলকাতা জুড়ে শহরের অলিতে গলিতে দুর্গাপূজা হয়ে থাকে। একসাথে সব পুজো দেখবো ভাবলে দুর্গা পূজার চারদিন কম পড়ে যাবে। তাই আগেথেকে পরিকল্পনা করে পুজোর প্ল্যান করতে হয় প্রতিবারই। তাই আপনাদের জন্য পুজোগাইডের প্রথম পর্ব রইল। পড়ে দেখুন একবার। আশাকরি হেল্প হবে।

দুর্গাপূজা ভ্রমণ গাইড 2018




আসুন পরিচয় করিয়ে দেই অতনু চক্রবর্তী বাবুর সাথে




5 Comments

  1. EXCELLENT

    Reply
  2. এর সাথে একটা ম্যাপ দিয়ে দিলে আরও ভাল হত।

    Reply
  3. খুব সুন্দর হয়েছে..অতনুদা অনেক ধন্যবাদ

    Reply
  4. Excellent, required rout plan for south Kolkata also.

    Reply
  5. Sovabajar rajbari r ahiritola rajbarita jodi er modhye jog kora jeto tahole aro valo hoto songe jodi mapta deoa thakleo subidha hoto.

    Reply

Trackbacks/Pingbacks

  1. সাউথ কলকাতা পূজা পরিক্রমা  - Tour Planner Blog - […] উত্তর কলকাতার পূজা পরিক্রমা […]

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *

Advertisement