Hampi – A city of ruins

Vittala temple complex





Shiva linga at tungabhadra river bank





Coracle boat ride at Tungabhadra river





Virupaksha Temple

Elephant stable





Pampa Sarobar

Virupaksha Temple





Virupaksha Temple from Virupura gadde island





Coracle boat at Rungabhadra River

Hampi

Lord Vishnu – Tungabhadra river bank





Shiva linga – tungrabhadra river bank





Narasimha





towards Vittala temple

hampi landscape





Kishkinda Hill – birth place of Hanuman

Music shop at Virupuragadde island





Inside Mango Tree Restaurant





Inside Vittala Temple complex





Inside Vittala Temple complex

The iconic Stone Chariot- Inside Vittala temple complex





Stone chariot -inside vittala temple

Virupaksha Temple market complex





Temple at tnungabhadra River Bank

Vittala Temple market complex





Laxmi Temple Market complex

Temple at Tungabhadra River bank





Laxmi temple

Old Ruin





Virupaksha Temple from Matunga Hill

Temple at Tungabhadra river bank





Virupaksha Temple

Achutraya Temple





Virupaksha Temple – full stretch

Pushkarini near Vittala Temple complex





Inside Vittala temple complex

The Ancient Jetty





Outside Virupaksha Temple

Vittala Temple





Tungabhadra River

Bangalore এর কাছে ছোট্ট village হলো Hampi. যা ছিলো Vijaynagar সাম্রাজ্যের রাজধানী. Bangalore এ যারা থাকেন তারা হয়তো already ঘুরে এসেছেন আর যারা গিয়ে উঠতে পারেনি এই post তাদের জন্য . Bangalore এ গেলেই সবাই generally nandi hills, ooty চলে যায় , hampi তে অনেক কম লোক যায় যত তা জানি . তাই তাদের জন্য এই post. যারা historical জায়গা ভালোবাসেন তাদের অবসই ভালো লাগবে .



HAMPI যাবেন কি ভাবে :
Bangalore city station (bangalore sbc) বা Yeshwanthpur থেকে রাতের train Hampi express ধরুন . নামবেন hospet station (ora bole hosapete ) রাত 10.05 e bangalore city তে train আসে . Yeshwanthpur এ আর একটু পরেই . আমি bangalore city station থেকেই ধরেছিলাম . Sleeper e 240 টাকা train ভাড়া . Ac te 640 এর মতো . Majestic থেকে bus আছে hospet er. ভাড়া আন্দাজ INR. 600-700 মতো . শুনেছি একটা ডাইরেক্ট bus আছে majestic থেকে hampi bazar এর . সেটা দিনে 1 তাই চলে .
ভোর 7 tay hampi তে পৌঁছে যাবেন . Train late করলে সকাল 8 ta maximum. আমার train 1 hour late kore 8 tay পৌঁছেছিল .
Hospet e নেবে একটা auto নেবেন for hampi. 200 টাকা নেয় . Fixed rate. Hotel এর লোকদের বলে রাখলে ওরাও পাঠিয়ে দেবে .



থাকবেন কোথায় :
আমি ছিলাম Hampi village e. ছোট্ট গ্রাম . But পাকা বাড়ি .. Ac আছে . লোকে নিজেদের বাড়ি গুলো কেই hotel guest house বানিয়ে নিয়েছে . সব হোটেল গুলো famous Virupaksha temple er পাশেই . কিন্তু Hampi village এ থাকলে রাত 8 tar পরেই নিস্তব্ধ হয়ে যাই . খাবার হোটেল রাত 9 ta অব্দি maximum খোলা থাকে . Hampi te tungavadra নদীর উল্টো দিকে একটা island আছে , নাম হলো Virupura gadde সেখানেও অনেকে থাকে . অনেক বিদেশী ওখানে বেশি prefer করে থাকা কারণ ওখানে তাও একটু bar restaurant পাওয়া যাই . অথবা hospet এ থাকুন .. ভালো ভালো hotel আছে . Clarks inn বেশ ভালো hotel hospet e. আর hampi তে থাকলে Rocky guest house এ থাকতে পারেন . Mr. Rakesh সেটার মালিক . ব্যবহার বেশ ভালো . Ac room পাবেন . সকালে গরম জল পেয়ে যাবেন shower থেকে . গ্রামের মধ্যে এগুলো পাওয়া একটু হয়তো বেশি ব্যাপার .



দেখবেন কি :
রুক্ষতার মধ্যেও একটা সৌন্দর্য আছে জানেন তো ? এর প্রকৃত উদাহরণ হলো Hampi . চারদিকে ছোট ছোট পাথুরে পাহাড় বা টিলা . Weathering এ বিদ্ধস্থ পাথর গুলো .. একটার ওপর একটা এমন ভাবে রাখা আছে যেন কেউ নিজের মন মতো করে অগোছালো ভাবে রেখে দিয়েছে আর সেটার একটা নিজস্ব সৌন্দর্য তৈরী হয়ে গেছে . চারদিকের ছোট ছোট টিলার মাজ খানে হলো Hampi. চলা dynasty সময় এটাই ছিল capital Vijaynagar.
অনেক cinemar shooting হয়েছে এখানে … এমনকি Jackie Chan এর সিনেমা The Myth ও নাকি এখানে shoot হয়েছে .
আমার ঘুরতে ঘুরতে মনে হচ্ছিলো আমি Siem Reap এর Angkor Wat e চলে এসেছি (last year এই গেছিলাম ) .. আবার কখনো মনে হচ্ছে বই এর পাতার প্রাচীন গ্রিক বা রোমান civilization এ চলে এসেছি .
সাহিত্য অনেক হলো এবার কাজের কথায় আসা যাক . আপনারা গেলেই বুঝবেন একটা ফোটাও বাড়িয়ে বলিনি .
Relax ভাবে দেখতে হলে hampi তে 2 days যথেষ্ট . একদিন South hampi (মানে hampi village area) আর পরের দিন north hampi, মানে নদীর ওই পার , যেখানে কয়েকটা spot আছে .
Auto ভাড়া করে নিন . South hampi bargain করলে INR. 800 তে হয়ে যাবে . North hampi o INR. 800 – 1000 করা যাই দরাদরি করলে . South hampi তাই সব ruins গুলো আছে . প্রাচীন মন্দির , পুরোনো বাজার , প্যালেস , রানীর স্নানের পুষ্করিণী সব south hampi তাই . আসলে বলতে গেলে পুরো hampi তে এতো পুরোনো ভাঙা মন্দির , historic নিদর্শন আছে যে আপনি যাই দেখবেন মনে হবে এটাও একটা spot. ওখানের hotel এই আপনাকে map ধরিয়ে দেবে , spot গুলো বলে দেবে সেই হিসেবে দেখে ফেলুন .
North Hampi তে আসল দেখার জায়গা হলো Kishkinda পর্বত যেখানে Hanuman এর জন্ম হয়েছিল . পাহাড় এর উপর থেকে পুরো hampir ভালো view পাওয়া যায় আর সাথে hanuman মন্দির ও দর্শন করে নেয়া যায় . 574 তা সিঁড়ি ভেঙে উঠতে হবে . সিঁড়ির অবস্থা ভালো … কিছুটা পুরো ঢাকা জাল দিয়ে বাদর এর বাঁদরামোর জন্য . But Ayodhyar মতো ত্যাদড় বাদর নয় . আর বাকি north hampi তে একটা দূর্গা মন্দির , pampa মন্দির (পার্বতী ) আছে . এই দুটো বাদ ও দেয়া যায় . সেই ক্ষেত্রে আপনারা just south hampi তে Virupaksha মন্দিরের পাশে ferry ghat থেকে একটা boat এ উঠে উল্টো দিকে চলে যাবেন সেখান থেকে auto নিয়ে kishkinda ঘুরে চলে আসুন . Auto ভাড়া INR. 400 – 600 e রফা করা যেতে পারে .



Tungavadra নদী ভ্রমণ :
ছোট ছোট গোল গোল দাঁড় বাওয়া boat… এটা আগে কোথাও দেখিনি আমি . অবশ্যই এতে উঠুন আর নদীর দুই পার জুড়ে যা যা spot আছে দেখে নিন . মাথা পিছু INR. 700-800 নেবে . Bargain অবশ্যৈ করবেন কারণ এরাও bangalore এর অটোওয়ালার মতো প্রথমে অবাঞ্চিত ভাড়া বলবে যেতে হাসিও পেয়ে যায় . নদীর পারে মন্দির বা spot গুলো আপনি দাঙ্গা দিয়ে যেতে পারবেন না কারণ মারাত্মক খারাপ পাথরের ওপর দিয়ে যেতে হয় and ডাঙ্গা দিয়ে গিয়ে আপনি নদীর পারে কাছে আসতেই পারবেন না . এমন কি নদী দিয়ে গেলেও আপনাকে মাঝির হাত ধরতে হবে কয়েকটা spot এ যেতে হলে . Specially Koti Linga তে যেতে হলে .
পেটপুজো কোথায় করবেন :
আগেই বলি hampi হলো holy place এখানে non-veg পাবেন না , কিন্তু ডিম্ পেতে পারেন .
পুরো hampi village এ একটাই famous restaurant, নাম হলো Mango tree. Mainly এটা হলো বিদেশী দেড় thek . বেশ একটা laid back culture চলে … Hippie type. Ambience বেশ লাগবে . ওতো বড়ো menu card এ কিছু না দেখে চোখ বুঝে Mango tree basic থালি তা order করুন , 150 টাকা নেবে আর বিশ্বাস করুন দুপুর 2 te সেটা খেলে সন্ধে 8 tar আগে খিদে পাবে না . একটা কিছু না ফেলে সব ta খেয়ে নেবেন , তরকারি গুলো দারুন করে . রুটি ta বেশ বড়ো পাতলা , নরম and বেশ tasty. চালের quality বেশ ভালো .
বিকেলে snacks হিসেবে Virupaksha মন্দির এর সামনে আলুর চপ পাবেন , চা পাবেন আর কিছু ভাজাভুজি .
Dinner e থালি খেতে হলে 7.30 to 8 pm এর মধ্যে চলে যাবেন নইলে শেষ হয়ে যায় (off season e)
এখানে লাল জলের কথা ভুলেও ভাববেন না আর hampi village এ থাকলে hotel এর room এর ভেতর খাওয়াও allowed না . কারোর sentiment এ আঘাত না করে দুটো দিন dry থাকুন . কিন্তু একান্ত না পারলে hampir উল্টো দিকের island virupura gadde তে থাকুন বা hospet এ থাকুন বা কমলাপুর এ থাকুন . ওখানে পাওয়াও যায় আর খাওয়াও যায় .



Key points:
1. দিনের বেলা মারাত্মক গরম , নিমেষে আপনি african দেড় মতো লাগতে পারেন , kolkatay ফিরলে অনেকে নাও চিনতে পড়তে পারে তাই winter এ যান . আমি কয়েকদিন আগে May month এ গেছিলাম . বৃষ্টি হয়েছিল বলে তাও বাঁচোয়া কিন্তু দুপুর 11 am থেকে গরম শুরু হয়ে যায় .
2. বৃষ্টি হলেই load shedding. তাই শীতে যাওয়াই ভালো . Load shedding হলে এখানে শুধু Fan r light চলবে solar এ , AC চলবে না তাই AC room নিয়েও লাভ নেই . কিন্তু রাতের বেলা পাথুরে জায়গা বলে ঠান্ডা হয়ে যায় .
3. অবশ্যৈ main মন্দির Virupaksha তে যাবেন . এটা হলো শিব এর মন্দির সাথে আছে pampa দেবী (পার্বতী দেবী ), Bhuvaneswari দেবী (laxmi দেবী ). সন্ধে 7 to 7.30 pm এ আরতি হয় . দেখুন বেশ ভালো লাগবে .
Hampi তে জলের মধ্যে কিছুটা submerged একটা বড়ো শিব লিঙ্গ আছে সেটা দেখবেন , নদীর পারে koti linga দেখবেন (অনেক গুলো ছোট ছোট শিব লিঙ্গ নদীর পারে খোদাই করে তৈরী ), Vittala মন্দির এর পাথরের রথ দেখবেন যেটা হলো Karnataka tourism এর promo icon আর নতুন 50 টাকার note এর পেছনের ছবি . Vittala মন্দির আর তার আসে পাশের জায়গা দেখতেই আপনার পুরো 2 to 3 ঘন্টা চলে যেতে পারে .
5. এখানে সন্ধে 7.15 er আগে গরম কালে সন্ধে হয়না . তো ঘোরার time অনেক তা পাবেন .
6. Main Hampi তে Matunga hill আছে যেটা লোকে ওঠে . রাস্তা বেশ খারাপ . কিছু তা জায়গা বেশ dangerous বলা যেতে পারে . Kishkindar মতো ভালো সিঁড়ি করা নেই . Matunga তে উঠলে ভালো sunset দেখতে পাবেন .আপনি বয়স্ক হলে একদম সাহস দেখিয়ে উঠতে যাবেন না.
7. এখানে কোনো ATM নেই . Mobile এ শুধু BSNL ছাড়া বাকি কারোর tower প্রায় থাকেনা বলা চলে . Jio মাজে সাজে দেখা দে আর airtel তো পুরো বেপাত্তা (আমি airtel এর মেয়ে টাকে তার পর থেকে খুজজি , পেলে i ফেলে পেটাবো .. একটাও বাইরে পড়বেনা ). কিন্তু hotel গুলো তে wi fi পাবেন . তো ওটাই ভরসা call করা বা text করার জন্য .



8. Kishkinda তে ওঠার আগে জলের বোতল সঙ্গে রাখবেন .. 574 তা সিঁড়ি ভাঙতে গেলেই বুঝবেন না এনে ভুল করেছেন কারণ ওঠার সময় একটাও জলের বোতল এর দোকান পাবেন না .
9. যদি Virupura gadde তে থাকেন তবে israeli cafe তে অবশ্যৈ যাবেন . Hampi তে অনেক বিদেশী আসে তো israel cusine, continental cusine, iraninan cusine, mexican সব পাবেন . Variety খেতে চাইলে অবশ্যৈ try করুন .
10. হাতে extra দিন রাখলে এখন থেকেই গাড়ি / অটো rent করে চলে যান বাদামি . বাদামি , aihole আমি যেতে পারিনি সময়ের অভাবে .
11. Rocky guest house এর rent per day হলো double bed AC room INR. 1200 (off season e 1000) included tax আর non-ac হলো 800. Ph : 9449763221 (Mr. Rakesh) breakfast free পাবেন . এদের restaurant o আছে , but Mango tree তে খাওয়া ভালো হবে .
12. Auto hotel গুলো থেকেই rent করে নিন ওরাই help করবে . বাইরে থেকে করলেও মোটামুটি একই rate পড়ে .
13. যদি hospet এ থাকেন তাহলে ওখান থেকেই car/auto rent করে hampi ঘুরে আবার back করে যাবেন . সেটাও করা যায় .
14. এখানে লোকরা এমনকি অটোওয়ালাও english বলতে পারে . Hindi ও চলে . Communication খুব একটা সমস্যার নয় .



15. Hampi village এ publicly smoking allowed না . পাহাড়ের top e বসে sunset দেখতে দেখতে একটা দুটো খেতেই পারেন কিন্তু Virupaksha mandir এর সামনে খাবেন না . নদীর পারে বসে মদের আসর বসবেন না . এখানে Hotel e জলের বোতল 1 ta per day দেয় . Free RO water নিতে গেলে নিজের bottle দিন.
বোতল এগিয়ে দিন কারণ এদের কাছে থাকে না . Restaurant ও জল offer করে না , mineral কিনে নিন . Ciggerrate বিক্রি হয় printed দামেই কিন্তু cold drink এর দাম 5 – 7 টাকা বেশি নেয় . Kannada বললেও লাভ হবেনা .
16. Entry fee : একবারই vittala mandir এর সামনে থেকে INR. 30 দিয়ে ticket কাটুন আর যত্ন করে রেখে দিন . ওই ticket টি লাগবে আর যে যে জায়গায় entry fee চাইবে ওই ticket tai দেখিয়ে দেবেন . Virupaksh temple entry fee নেই , camera নিয়ে ঢুকলে 50 টাকা নেবে আর জুতো রাখার জন্য মাত্র 2 টাকা .
17. Hampi express daily চলে . Station code : hosapete – HPT,
bangalore city station – SBC, yeshwanthpur – YPR. নিজের car করে যেতে হলে google map ও করুন আর চলে যান . Car rent করলে driver বুঝুক গিয়ে .
মোটামুটি সবই বলে দিলাম . তাও যদি কিছু প্রশ্ন থাকে কমেন্ট এ নিশ্চিন্তে করে ফেলুন . এখন তো bangalore এ daily বিকেলে বৃষ্টি হচ্ছে so এখনো টুক করে Friday রাতে train ধরে চলে যান . Sunday রাতে train ধরে Monday সকাল 6.05am e নেবে ঘরে গিয়ে fresh হয়ে office চলে যান .
পুনশ্চ : ছবি mobile এ তোলা তাই ভালো নাও লাগতে পারে . (redmi note 3)
আরো কিছু পয়েন্ট : sleeper এ গেলে lower berth ba mid berth নেবেন. কারণ train টা mysore থেকে আসে. লোকে উঠে upper berth এ শুয়ে পড়ে. ওদের ঠেলে তোলা ও tough. তাই lower berth নিন. ঠান্ডা হাওয়া খেতে খেতে যাবেন. Bus e গেলে seat দখলের ঝামেলা নেই.

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *

Advertisement