–RECENT POSTS–

Mechuka – A Hidden Paradise in Arunachal Pradesh

পূর্ব অরুনাচলের ওয়েস্ট কামেং জেলায় ভারত-চিন সীমান্ত ম্যাকমোহন লাইন থেকে  মাত্র ২৯ কিমি আগে চারদিকে পাহাড় ঘেরা একটা ভ্যালি, মেচুকা।ভ্যালির মাঝখান দিয়ে ইয়ারগ্যাপ ছু নদী বয়ে গেছে। মেম্বা আর অন্য কিছু আদি উপজাতিদের বাস এখানে।

read more

NEORA VALLEY NATIONAL PARK TREK, 4th part

নেওড়া ভ্যালি ট্রেকের চতুর্থ ও শেষ দিন। ভোর এলো এখানেও…… ঠিক আগল আলগা করে জড়োসড়ো হয়ে নয়; আধশোয়া ভোরের ঘুম ভাঙালো ধোঁয়া ওঠা চায়ের মতো আবছায়া কুয়াশা। এই তো সেই সময়, যখন ভালোবাসার দেখা পেয়ে গাছ হয় আনত, ফসল আভূমি চুম্বন করে, রোদ খিলখিলিয়ে হেসে ওঠে। সামনের উপত্যকা ভালোবাসায় ভরিয়ে দেয় সুন্দর সকালকে, সবুজ, হলুদ ঢেউ খেলে যায় আজ সকালের আমন্ত্রণে।

read more

NEORA VALLEY NATIONAL PARK TREK, 3rd part

নেওড়া ভ্যালি ট্রেকের তৃতীয় দিন। আলুবাড়ি ক্যাম্পে ভোর এলো একেবারে আগল আলগা করে। ট্রেক এ সাধারণত রাতে তাড়াতাড়ি শুয়ে পড়াই দস্তুর, এখানেও ব্যতিক্রম হয়নি। ভোররাত থেকে জেগে স্লিপিং ব্যাগের ভেতরে শুয়ে, কাঠেরবাড়ির ফাঁকফোঁকর দিয়ে যখন আলোর আবছা অস্তিত্ব ঘরের মধ্যে টের পেলাম, উঠে পড়লাম।

read more

সপ্তাহান্তে ঝান্ডি ও কোলাখামের পথে

ছোট্ট ছুটিতে যদি শহরের ব্যস্ততার বাইরে নির্জনে ঘুরে আসতে চান, তাহলে আপনার গন্তব্য হতে পারে ঝান্ডি ও কোলাখাম। পূর্ব হিমালয়ের কোলে, অধুনা কালিম্পং জেলায়, পরিচিত পর্যটন স্থল লাভার আশেপেশে এ দুটি অল্পচেনা পাহাড়ি গ্রাম।

read more

জঙ্গলময় রাজস্থান – ভরতপুর বার্ড স্যাঙ্কচুয়ারি

রাজস্থান বলতেই মনে পড়ে কেল্লা, বালি, পাথর আর মরুভূমির কথা। কিন্তু জঙ্গল, বন্যপ্রাণ ও পক্ষীকুলের সম্ভার নিয়ে আরেকটা সবুজ অংশও রয়েছে এই বৈচিত্রময় রাজ্যে। এখানে দেখে নেওয়া যাক পাখিদের স্বর্গরাজ্য ভরতপুরকে।

read more

Hampi – A city of ruins

Bangalore এর কাছে ছোট্ট village হলো Hampi. যা ছিলো Vijaynagar সাম্রাজ্যের রাজধানী. Bangalore এ যারা থাকেন তারা হয়তো already ঘুরে এসেছেন আর যারা গিয়ে উঠতে পারেনি এই post তাদের জন্য . Bangalore এ গেলেই সবাই generally nandi hills, ooty চলে যায় , hampi তে অনেক কম লোক যায় যত তা জানি . তাই তাদের জন্য এই post. যারা historical জায়গা ভালোবাসেন তাদের অবসই ভালো লাগবে . HAMPI যাবেন কি ভাবে : Bangalore city station (bangalore sbc) বা Yeshwanthpur থেকে রাতের train Hampi express ধরুন . নামবেন hospet station (ora bole hosapete ) রাত 10.05 e bangalore city তে train আসে . Yeshwanthpur এ আর একটু পরেই . আমি bangalore city station থেকেই ধরেছিলাম . Sleeper e 240 টাকা train ভাড়া . Ac te 640 এর মতো . Majestic থেকে bus আছে hospet er. ভাড়া আন্দাজ INR. 600-700 মতো . শুনেছি একটা ডাইরেক্ট bus আছে majestic থেকে hampi bazar এর . সেটা দিনে 1 তাই চলে . ভোর 7 tay hampi তে পৌঁছে যাবেন . Train late করলে সকাল 8 ta maximum. আমার train 1 hour late kore 8 tay পৌঁছেছিল . Hospet e নেবে একটা auto নেবেন for hampi. 200 টাকা নেয় . Fixed rate. Hotel এর লোকদের বলে রাখলে ওরাও পাঠিয়ে দেবে . থাকবেন কোথায় : আমি ছিলাম Hampi village e. ছোট্ট গ্রাম . But পাকা বাড়ি .. Ac আছে . লোকে নিজেদের বাড়ি গুলো কেই hotel guest house বানিয়ে নিয়েছে . সব হোটেল গুলো famous Virupaksha temple er পাশেই . কিন্তু Hampi village এ থাকলে রাত 8 tar পরেই নিস্তব্ধ হয়ে যাই . খাবার হোটেল রাত 9 ta অব্দি maximum খোলা থাকে . Hampi te tungavadra নদীর... read more

ফুলের পাহাড় : এমন দেশটি কোথাও খুঁজে…

নদীমাতৃক ওড়িশার  চোখ জুড়োনো সবুজের সমারোহ আর জলে ভাসাভাসি নদীছাপানো অসংখ্য স্রোতধারা চারদিকে। তার  মধ্যে দাঁড়িয়ে ছোট ছোট কয়েকটি পাহাড়। তাদের মধ্যে কয়েকটি মাটির  গভীরে  লুকিয়ে থাকা বৌদ্ধ স্তূপের ধ্বংসাবশেষ।

read more

Mystic Amboli – An Uncharted Territory of Maharashtra

Amboli is a rain forest, and a popular honeymoon destination in Maharashtra for its beautiful waterfalls and lush green forest and wide mountain range of Western Ghat. But it is also a treasure trove of flora and fauna. Amboli is still an uncharted territory and new classification of flora and fauna are still being discovered.

read more