–RECENT POSTS–

TRAVEL GUIDE ON TINCHULEY

This is an complete travel guide for Tinchuley. Those who are planning for a weekend tour from Kolkata, Tinchuley will be an ideal option.

read more

Rinchenpong – The Jewel in West Sikkim

পশ্চিম সিকিমে রিনচেনপং ও উত্তরে অনাবিল প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা, পশ্চিম সিকিমের এক ছোট্ট হিল স্টেশন রিনচেনপং, যেখানে কাঞ্চনজঙ্ঘার অপরূপ শোভা দেখার হাতছানি। সিকিমের পর্যটন মানচিত্রে নব সংযোজন কালুক ও রিনচেনপং এই দুটি জোড়া পাহাড়ি গ্রাম। (adsbygoogle = window.adsbygoogle || []).push({}); চার মাস আগে ট্রেনের টিকিট কেটে রেখেছিলাম NJP অবধি, পশ্চিম সিকিমের প্ল্যান করে। শনি ও রবির সাথে বড়দিন – সব মিলিয়ে তিন দিনের ট্যুর। পেলিং আগে ঘোরা। তাই ওদিকের রাস্তার করুণ দশার কথা শুনে শেষ মুহুর্তে পেলিং বাদ দিয়ে, রিনচেনপং যাওয়া ঠিক করে ফেলি। ইন্টারনেটে খোঁজখবর নিয়ে, “রিনচেনপং নেস্ট” হোটেলটির নম্বর জোগাড় করে, ফোনে ঘর বুক করি। বিনা অ্যাডভান্সে স্টেশনে গাড়িও পাঠিয়ে দেবার কথা বলে সিকিমিজ হোটেল মালিক। শুক্রবার রাতে পদাতিক এক্সপ্রেসে চড়ে পরদিন সকালে নিউ জলপাইগুড়ি স্টেশন। সেই চেনা NJP,  স্টেশন চত্বরে  শতাধিক গাড়ি ও পাহাড়ে চড়ার ব্যস্ততা। Bengal Tourism এর “Welcome to Majestic Mountains and Enchanting Dooars”  লেখা বোর্ড। সব মিলিয়ে ট্রেন থেকে এখানে নামলেই যেন নতুন এক পাহাড় অভিযানের আনন্দে মনটা ভাল হয়ে যায়। কুয়াশার কারণে ঘণ্টা দেড়েক লেট ছিল ট্রেন। হোটেল থেকে পাঠানো কুমার দাজুর গাড়িতে রওনা দিতে সোয়া এগারোটা বেজে গেল। ১২০ কিমি পথ রিনচেনপংয়ের। শিলিগুড়ি শহরের জ্যাম পার হয়ে মহানন্দা স্যাংচুয়ারির রাস্তা, তারপর সেবক থেকে তিস্তাকে সঙ্গী করে সেই বহু চেনা পথ। ২০১৭র মাস চারেকের ভয়ংকর পরিস্থিতি কাটিয়ে উঠেছে আমার প্রিয় পাহাড়। তিস্তাবাজারে তিস্তাকে পার হয়ে পূর্ব পাড়ে গিয়ে, ১0কিমি চলে মেলি। তারপর মেলিতে গ্যাংটক গামী রাস্তা ছেড়ে, আবার তিস্তা পার করে পশ্চিম পাড়ে এসে চেকপোস্ট পেরিয়ে সিকিমে প্রবেশ। (adsbygoogle = window.adsbygoogle || []).push({}); মেলির পর থেকেই রাস্তার বেহাল দশা, জাতীয় সড়ক নির্মাণের কাজ চলছে। মেলি থেকে শুরু হয়ে, পশ্চিম সিকিমের মধ্যে দিয়ে, একেবারে ভারত-নেপাল সীমান্তের শেষ গ্রাম উত্তরে অবধি। বছর দুয়েক আরো... read more

Weekend Trip To Lepchajagat and Singell Tea Estate

দার্জিলিং হিমালয়ে ৬৯০০ ফুট উচ্চতায়, আরণ্যক পরিবেশে, নৈস্বর্গিক শোভায় ভরা এক ছোট্ট গ্রাম। ঘুম – সুখিয়াপোখরি সড়কের উপর, ঘুম থেকে ৮ কিমি দূরে অবস্থান লেপচাজগতের। আর একটি জায়গা হোলো কার্শিয়াংয়ের কাছে ‘সিঙ্গেল’ (Singell) টি এস্টেট।

read more

বাবার সঙ্গে পাহাড় চড়ার গল্প : তুঙ্গনাথ ও দেওরিয়া তাল

গল্পটা আমার থেকেও বেশি আমার বাবার। একদিন একটু সঙ্কোচ করে আমাকে কথাটা পেড়েই ফেলল বাবা, বহুদিনের পরম অভীষ্ট তুঙ্গনাথ ও চন্দ্রশীলার কথা। তারপর সেই যাত্রাপথের বর্ণনা নিয়েই এই গল্প। এই গল্প প্রকৃতির উদার সান্নিধ্যে এসে আমার পরম আপনার জন, আমার জন্মদাতাকে নতুন করে অনুভব করতে পারার গল্প। সর্বোপরি বাবার ইচ্ছাপূরণের গল্প।

read more

অযোধ্যা পাহাড় ঘোরার খুঁটিনাটি

সপ্তাহান্তে কম খরচে পাহাড় ভ্রমণ করতে চান,তাহলে পুরুলিয়ার অযোধ্যা পাহাড়ের বিকল্প খুঁজে পাওয়া মুশকিল।সেই অযোধ্যা পাহাড় ভ্রমণের সম্পূর্ণ গাইড আপনাদের জন্য।কিভাবে যাবেন, কোথায় থাকবেন,কোথায় ঘুরবেন, কি কি দেখবেন সব তথ্য একজায়গায়।

read more