অযোধ্যা পাহাড় ঘোরার খুঁটিনাটি

অযোধ্যা পাহাড় ঘোরার খুঁটিনাটি

অযোধ্যা পাহাড়, পুরুলিয়াঃ

পুরুলিয়ার অযোধ্যা পাহাড়ের কথা সবার জানা। উগ্র গরমটা বাদ দিলে সারা বছর এই পাহাড় আর তার আশেপাশের জায়গাগুলি ঘুরতে যাওয়া যায়। এক এক সময় এর রুপ এক এক রকম। ভরা শীতে যেমন পায়ের তলায় শুকনো পাতার খসখস আওয়াজ আপনাকে মোহিত করবে, শীতের শেষে পলাশের আগুন আপনার মনে আনবে উষ্ণতা। বর্ষার সৌন্দর্য্য অন্য রকম। মেঘ যেন হাত বাড়িয়ে ছুঁতে আসে। গরমটা সহ্য করতে পারলে বুদ্ধ পূর্ণিমাতে শিকার উৎসব আপনাকে পৌঁছে দেবে অনেক প্রাচীন এক না বলা ইতিহাসের অধ্যায়ে। এই অযোধ্যা পাহাড় আর আশেপাশের জায়গাগুলো সম্বন্ধে বলছি। হাতের কাছে পাহাড়, জঙ্গল, জলপ্রপাত ইত্যাদি দেখার সঠিক ঠিকানা।

সর্ষে ক্ষেত





যাবেন কি ভাবেঃ

ট্রেন আছে হাওড়া থেকে, শালিমার থেকে আর সাঁতরাগাছি থেকে। পুরুলিয়া স্টেশনে নামবেন। এক্সপ্রেসে সময় লাগবে সাড়ে পাঁচ ঘন্টার মত। একটি রাতের অনেক পুরনো প্যাসেঞ্জার ট্রেন আছে, আদ্রা চক্রধরপুর। সময় নেয় ৭-৮ ঘন্টা। তবে সকাল সকাল পুরুলিয়ায় পৌঁছে দেয়।

দক্ষিন বঙ্গ পরিবহনের বাস আছে ধর্মতলা আর করুনাময়ী থেকে। সম্ভবত গড়িয়া থেকেও আছে। SBSTC app এ দেখে নেবেন একবার। অনলাইন বুকিং ও হয় app দিয়ে।

Upper Dam, Ajodhya





থাকবেন কোথায়ঃ

পুরুলিয়ায় থাকলে ইয়ুথ হোস্টেলই ভালো। এছাড়া অন্যান্য হোটেল তো আছেই। ইয়ুথ হোস্টেল কেবলমাত্র অনলাইনে বুক করা যায়। এই ওয়েবসাইটে ঢুকে বুক করে নিন :
https://youthhostelbooking.wb.gov.in

অযোধ্যা পাহাড়ের মাথায় অনেক হোটেল আছে। তবে ইয়ুথ হোস্টেলও হয়েছে নতুন। বাকি সরকারি রিসর্টগুলো বুকিং করা একটু সময়সাপেক্ষ।

কি ভাবে ঘুরবেন, আর কি দেখবেনঃ

পুরুলিয়া টাউনকে কেন্দ্র করে কয়েকটা জায়গা দেখে নিন।

১. টাউন থেকে ২৭-২৮ কিমি দূরে আছে গড়জয়পুর শহরতলি। সেখান থেকে বাঁ দিকে ৫ কিমি গেলে পাবেন দেউলঘাটা। আর্কিওলজিক্যাল সাইট। প্রায় দু হাজার বছরের পুরানো শিব মন্দির। সেন আর পাল রাজবংশের সময়কালের এই মন্দির দেখতে বেশ লাগবে। পাশ দিয়ে ছোট একটি নদী বয়ে যাচ্ছে।

২. ওখান থেকে আর একটু এগোলে বেগুন কোদোর পাবেন। এই বেগুন কোদোর এ যে রেল স্টেশনটি আছে, তার একটা গল্প আছে। শোনা যায়, এই স্টেশনে ভুত আছে। তাই দীর্ঘদিন এই স্টেশনে ট্রেন দাঁড়াতো না।

৩. বেগুল কোদোর থেকে আর একটু গেলেই পাবেন মুরগুমা ড্যাম। এটি অযোধ্যা পাহাড়ের গোড়ায় অবস্থিত। অযোধ্যা গেলে মুরগুমায় অন্ততঃ একটি দিন থাকতেই হবে। অপূর্ব জায়গা। সূর্যাস্ত আর সূর্যোদয় দেখতেই হবে এখানে। মুরগুমা অবশ্য আপনি অযোধ্যা হিল টপ থেকেও আসতে পারবেন। সে রাস্তাটাও চমৎকার। মুরগুমায় পলাশ বিতান রিসর্ট আছে।খাসা জায়গাটি থাকার জন্য।
http://www.palashbitan.com

Sunset at Muruguma





৪. গড়জয়পুর থেকে বাঁ দিকে না গিয়ে সোজা গেলে পুরুলিয়া থেকে ৫৭ কিমি দূরে আছে কুকি ড্যাম। ঝালদার কাছে। দেখার মতো ড্যাম। শীতে পরিযায়ী পাখির আড্ডা এখানে। আর সূর্যাস্ত তো মন ভরিয়ে দেবে।

Kuki Dam

Sunset at Kuki Dam





৫. এই কুকি ড্যাম পেরিয়ে আপনি এগোলেই পৌঁছে যাবেন অযোধ্যার অপরদিকে, খয়রাবেড়া ড্যামে। দারুন লাগবে। এখানেও রিসর্ট আছে, টেন্টে থাকারও ব্যবস্থা আছে।

Khairabera Dam

Khairabera Dam





৬. আরো এগিয়ে যান। পাবেন চড়িদা গ্রাম। রাস্তার ওপরেই। দেখবেন আমাদের অতি বিখ্যাত ছৌ নাচের মুখোশ তৈরির কারখানাগুলো। কুটির শিল্প, রাস্তার ধারেই দোকানে তৈরী হচ্ছে, বিক্রিও হচ্ছে।

৭. চড়িদা ফেলে এগোলে আসবে বাঘমুন্ডি। এখান থেকে বাঁদিকে উঠে যান পাহাড়ে। অযোধ্যা পাহাড়। লোয়ার ড্যাম, আপার ড্যাম পথেই পড়বে। পড়বে তুর্গা ফলস, বাঁ দিকের রাস্তা খোলা থাকলে পেয়ে যাবেন বামনি ফলস। না হলে ড্যামের রাস্তা ধরে চলে আসুন হিল টপে।

Charida village





৮. হিলটপ বেশ জমজমাট। হোটেলে ঢুকে রেস্ট নিয়ে খাওয়াদাওয়া করে হালকা মনে বিকেলটা দেখুন। অথবা আসার সময় বামনি ফলস না দেখে থাকলে তখন যান।

৯. কোনো এক বিকেলবেলা যান ময়ূর পাহাড়ে। ওপর থেকে পুরো জঙ্গল পাহাড়ের এলাকাটা দেখতে পাবেন। দূরে মাঠাবুরু, গজাবুরু, পাখি পাহাড়, গোর্গাবুরু দেখতে পাবেন। খুব ভালো লাগবে।

১০. এছাড়া আছে ভুড়ভুড়ি, উষ্ণ প্রস্রবণ এটি। আছে উসুল ডুংরি, সিতা কুন্ড, শিকার উৎসব ক্ষেত্র, মার্বেল লেক ইত্যাদি।

ফেরার সময় হয় বলরামপুর, অথবা সিরকাবাদ হয়ে পুরুলিয়া চলে আসুন। অথবা শেষে যদি মুরগুমায় থাকেন, তাহলে বেগুন কোদোর হয়ে বেরিয়ে আসুন পুরুলিয়া।

অসম্ভব সুন্দর সব দৃশ্য আপনার স্মৃতিতে রয়ে যাবে।





The content of the blog has been written by Dr. Shiladitya Pujari, Professor, Department of Information Technology, Burdwan University. The photographs is also clicked by the writer.


 



7 Comments

  1. Excellent

    Reply
    • So excellent & useful information!!

      Reply
  2. Per head Approximate budget for the tour with all (lodging and food)

    Reply
  3. Is Pvt hotel available at ajodhya hill in end of Dec’2018? Is car available on daily rental basis from the hotel? Please someone information me.

    Reply
  4. এই ট্যুর টা সম্পূর্ণ ঘুরতে কতদিন লাগবে?

    Reply
  5. Excellent,, fantastic

    Reply
  6. One day sightseeing e purota cover kora possible purulia to purulia?

    Reply

Trackbacks/Pingbacks

  1. Top 20 weekend destinations from kolkata for 2019 - Tour Planner Blog - […] Read more about Ayodhya here […]

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *

Advertisement