সতপন্থ তাল ট্রেক অথবা মহাপ্রস্থানের পথে!! ( প্রথম পর্ব )

সতপন্থ তাল ট্রেক অথবা মহাপ্রস্থানের পথে!! ( প্রথম পর্ব )

সতপন্থ তাল ট্রেক  অথবা মহাপ্রস্থানের পথে!!

– শুভময় পাল

প্রথম পর্ব- যাত্রার পূর্বকথা

 

River Ajoy from train_Tourplanner blog





শুরু হোক পথ চলা, শুরু হোক কথা বলা..

বহুবার, বারবার পড়েছি উমাপ্রসাদের লেখায় এ রাস্তার বর্ণনা। স্থানীয় রা বিশ্বাস করে যে এই রাস্তাই পান্ডবদের মহাপ্রস্থানের রাস্তা। একদম রাস্তার বাঁকে বাঁকে মিলে যায় মহাভারতে বর্ণিত জায়গা গুলো। সেই রাস্তাই এবার আমাদের গন্তব্য I ভীষণ উৎসাহে সব কিছু ঠিকঠাক করে ফেললাম। জোশিমঠ এ ফোন করে গাইড শোভনের সাথে কথা বলে এক্কেবারে রেডি।একেবারে ভরা বর্ষায় যাত্রা শুরু। জুলাইএর শেষ দিক,      ২০১১ এ রওনা হলাম উপাসনা এক্সপ্রেসে হরিদ্বার। সন্ধেবেলা হরিদ্বার পৌঁছেই গঙ্গা, উৎসব উপলক্ষে সেজেছে সুন্দর করে, হর কি পৌরির রাস্তায় লস্যি রাবড়ী খেয়ে মনটাকে তৈরী করে নিলাম-

Pilgrims @Haridwar_tourplanner blog





আমাদের এক ঢিলে বহু পাখি মারার ইচ্ছা। যে কারণে বৃষ্টির ভয় থাকা সত্ত্বেও এ সময় টা কে বেছে নেওয়া । সতপন্থ তাল  ট্রেক করবো, ফেরার পথে ভ্যালি অফ ফ্লাওয়ার্স  আর হেমকুন্ড সাহিব । বিশাল ২টো ড্রাম এ করে টেন্ট, রান্না ও খাওয়ার জিনিসপত্র, অন্যান্য প্রয়োজনীয় জিনিস আর আমরা সাত জন। এক্কেবারে জবরজং অবস্থা।

Rudraprayag_Tourplanner Blog





যাই হোক, পরদিন সকালে গাড়ি নিয়ে পাপ্পু হাজির। বিকেলে পৌঁছলাম জোশিমঠ। আগে থেকে বুক ছিলোনা, শোভনের কৃতিত্বে জি.এম.ভি.এন.  এ ডরমিটরি পেলাম। সকালে পাপ্পুর গাড়িতেই রওনা বদ্রিনাথ। রাস্তায় বহুবার বৃষ্টির কারণে ধসে আটকে আটকে বদ্রি যাওয়ার গেট বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কাকে সঙ্গী করে বদ্রি ঢুকলাম প্রায় বিকেলে। একটা ছোট্ট ধর্মশালায় ব্যবস্থা হলো। একটু ঘোরাঘুরি করে তাড়াতাড়ি শুয়ে পড়লাম। পরদিন সকাল থেকে যাত্রা শুরু যে…..

Badrinath Temple-Tourplanner Blog

ক্রমশঃ


Advertisement




দ্বিতীয় পর্বটি পড়তে নিচের লিংকটি দেখুন

সতপন্থ তাল ট্রেক  অথবা মহাপ্রস্থানের পথে!! ( দ্বিতীয় পর্ব )


Advertisement




 

1 Comment

  1. পড়ে এখানে মন্তব্য করবেন, খুশি হবো।

    Reply

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *

Advertisement