দক্ষিণ কলকাতার কিছু পুজো দেখতে যাবার Route Map – শুভব্রত সান্যাল

দক্ষিণ কলকাতার কিছু পুজো দেখতে যাবার Route Map – শুভব্রত সান্যাল

আজ আলোচনা করবো একট দক্ষিণ কলকাতার দুর্গা ঠাকুর দেখার ব্যাপারে। যে ঠাকুর গুলো আমরা দেখতে চলেছি এই তালিকায় সেগুলোর মধ্যে কোনো প্যান্ডেল সনাতনী ঐতিহ্যের ধারক কোনোটি অপরূপ শিল্প সুষমায় উজ্জ্বল। আবার কোনটি শিল্পের মাধুর্য বজায় রেখেও সনাতনী মায়ের রূপ বজায় রেখেছে। আসুন শুরু করি…



রুট প্ল্যান 1

শিয়ালদাহ স্টেশনের দক্ষিণ শাখা থেকে বজবজ বাদে যে কোনো ট্রেন ধরে আমরা সহজেই পৌঁছে যাব ঢাকুরিয়া স্টেশন। line পাল্টে রাস্তায় এসে গলি দিয়ে মিনিট পাঁচেক এগোলেই আমরা পাবো বাবুবাগান। দেখে নিয়ে একটু সংলগ্ন মাঠে খাওয়া দাওয়া করে আমরা বান্ধব সম্মেলনী দেখে main road এ এসে একটু খানি হেঁটেই চলে যাবো সেলিমপুর পল্লী।
পল্লী দেখে আবার main road এ এসে রাস্তা পেরিয়ে আমরা পাবো যোধপুর পার্ক। আর তার সমান্তরাল রাস্তায় 95 পল্লী, দেখা শেষ।




আবার বড় রাস্তায় এসে বাস ধরবো বালিগঞ্জ যাওয়ার,অনেক বাস পাবো। নামবো গড়িয়াহাট ব্রীজ পেরিয়ে pantaloons এর সামনে। পিছিয়ে এসে দেখে নেব সিংহী পার্ক। কিছুটা পাশে হিন্দুস্থান পার্ক,এরপর একডালিয়া ফাল্গুনী সঙ্ঘ দেখে বালিগঞ্জ স্টেশন দিয়ে বাড়ি।

রুট প্ল্যান 2

Sealdah station থেকে বজবজ গামী ট্রেনে new alipore নেবে একটু খানি হেঁটেই পাবো দক্ষিণ কলকাতার বড় পুজো সুরুচি সঙ্ঘ। দেখা হয়ে গেলে auto 20 টাকা প্রতিজন বা min 20 হেঁটে আপনি পৌঁছে যান আর এক বড় পুজো চেতলা অগ্রণী।




এর পর ধরুন রাসবিহারী avenue, কালীঘাট মন্দিরের কাছে আসতেই আপনি পেয়ে যাবেন বাদামতলা আষাঢ় সঙ্ঘ ও 66 পল্লী। দুটোই একদম পাশাপাশি। আরো কিছুটা এগিয়ে আসুন, চার রাস্তার মোড়, ডান দিকে গেলে পাবেন শিবমন্দির ও মুদিয়ালি। এই দুই ঠাকুরের মধ্যবর্তী রাস্তার নাম জানেন? রজনী সেন রোড, চেনা চেনা লাগছে?? লাগবেই তো, আমাদের কিশোর জীবনের চির সাথী ফেলুদার বাড়ি ই তো 21 রজনী সেন রোড। যদিও বাস্তবে 21A আর 21B আছে। রাস্তা দিয়ে হাঁটুন, শিহরিত হোন, কিন্তু ওই বাড়ির লোকদের বিরক্ত করে কড়া নাড়বেন না।
বিখ্যাত হবার বিড়ম্বনা আর কি !




আচ্ছা যা বলছিলাম মুদিয়ালি দেখে আপনি Lake garden station পেয়ে যাবেন। আর যদি তখনও পায়ের জোর থাকে আবার রাসবিহারী ধরে এগোতে থাকুন বালিগঞ্জ এর দিকে, পাবেন দেশপ্রিয় পার্ক। কিছুটা এগিয়ে একদিকে ত্রিধারা আর একদিকে সমাজসেবী। বালিগঞ্জ Cultural হয়ে গড়িয়াহাট মোড়। এবার একডালিয়া সিংহী পার্ক হয়ে বালিগঞ্জ station দিয়ে বাড়ি।
লিখতে যতটা সোজা, উৎসবের ভিড় ঠেলে হাঁটতে ভালোই সময় লাগবে ।
সবাই ভালো করে পুজো কাটান..




●ছোটদের ও বয়স্ক দের হাত ধরে থাকুন.. ছোটদের সাথে ওদের নাম ঠিকানা ph no দিয়ে রাখুন আর পাখিপড়ানোর মত বলে দিন যে বিপদে পড়লে পুলিশ দাদা/দিদিদের সাথেই যোগাযোগ করতে।
●আর রাস্তায় কর্তব্যরত পুলিসকর্মীদের সাথে তর্কে যাবেন না। আমরা যখন পরিবারের সাথে সময় কাটাচ্ছি উৎসবের দিনে, ওনারা ওদের পরিবারকে ছেড়ে সারাদিন রাত রাস্তায় পড়ে আছেন শুধুমাত্র যাতে আমরা ভালো করে ঘুরতে পারি তার জন্য। তাই কখনো কখনো তারা রূঢ় মন্তব্য করে ফেলতে পারেন, সেটা আমরা ক্ষমা করতেই পারি ওনাদের সারাদিনের Performance দেখে।
এই পথের মধ্যে আরো কিছু ভালো পূজো নিশ্চয়ই আছে..আমি চিনিনা তাই নাম করিনি..আপনারা খোঁজ পেলে অবশ্যই যাবেন।
সবাইকে জানাই পুজোর শুভেচ্ছা.. @ শুভব্রত সান্যাল।


মা দুর্গার ছবিটি: অভিজিৎ চৌধুরীর তোলা।

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *

Advertisement